রবিবার, ২৫ Jul ২০২১, ০৫:৩৭ অপরাহ্ন

বিশ্বে যুদ্ধ লাগিয়ে রাখতে চায় যুক্তরাষ্ট্র, ট্রাম্পের স্বীকারোক্তি

মার্কিন যুক্তরাষ্ট্র কীভাবে পুরো পৃথিবীতে যুদ্ধ লাগিয়ে রাখতে চায় তার একটা বর্ণনা দিয়েছেন দেশটির প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তিনি বলেছেন, প্রতিরক্ষা বিভাগের কর্মকর্তারা অস্ত্র তৈরির কোম্পানিগুলোকে খুশি করতে যুদ্ধ ছাড়া আর কিছু চান না!

যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে এমন অভিযোগ সেই আদিকাল থেকে। তবে এর আগে কোনো প্রেসিডেন্ট সচেতন কিংবা অবচেতনভাবে এভাবে বিষয়টি স্বীকার করেননি।

সোমবার হোয়াইট হাউসে সংবাদ সম্মেলনে ট্রাম্প বলেন, পেন্টাগনের শীর্ষ ব্যক্তিরা যুদ্ধ ছাড়া সম্ভবত আর কিছুই করেন না। যাতে করে যেসব অসাধারণ কোম্পানি বোমা ও উড়োজাহাজ বানায়, তারা খুশি থাকে। পেন্টাগন কর্মকর্তারা আমাকে পছন্দ করেন না। কারণ আমি যুদ্ধ থামিয়ে রাখতে চাই।

প্রথম ও দ্বিতীয় বিশ্বযুদ্ধে নিহত মার্কিন সেনাদের সম্পর্কে ট্রাম্পের কথিত অবমাননাকর মন্তব্যের কয়েক দিন পর গত সোমবার পেন্টাগনের শীর্ষ কর্মকর্তাদের সম্পর্কে এমন কথা বললেন ট্রাম্প।

ট্রাম্পের এই কথার সঙ্গে বাস্তবতার আসলেই অনেক মিল আছে। ২০০৮ থেকে ২০১৮ সাল পর্যন্ত বিভিন্ন ডিফেন্স কন্ট্রাক্টর প্রতিষ্ঠান ৩৮০ জন উচ্চপদস্থ কর্মকর্তাকে চুক্তিভিত্তিক নিয়োগ দিয়েছে। এর মধ্যে জেনারেল ২৫ জন, অ্যাডমিরাল ৯ জন, লেফটেন্যান্ট জেনারেল ৪৩ জন এবং ২৩ জন ভাইস অ্যাডমিরাল।

মার্কিন পত্রিকা ‘দি আটলান্টিক’ এক প্রতিবেদনে জানিয়েছে, ২০১৮ সালে ফ্রান্স সফরের সময় প্রেসিডেন্ট ট্রাম্প বিশ্বযুদ্ধে নিহত ও ফ্রান্সের কবরস্থানে সমাহিত সেনাদের সম্পর্কে বলেছিলেন, ‘তারা পরাজিত ও প্রবঞ্চক।’

সূত্র: ফক্স নিউজ

Please Share This Post in Your Social Media

© All rights reserved © 2020 DailyAmaderChuadanga.com

 www.bdallbanglanewspaper.com

Design & Developed BY Creative Zoone IT