মঙ্গলবার, ২৭ Jul ২০২১, ০৫:৩৫ পূর্বাহ্ন

সম্মৃদ্ধ হোক চামড়া শিল্প

ধর্মীয় রেওয়াজ ও রীতিনীতি এবং চিরাচরিত প্রথা অনুসারে প্রতি বছর কোরবানীর ঈদ উপলক্ষে প্রতি বছরই আবির্ভাব ঘটে মৌসুমী চামড়া ব্যবসায়ীদের। কিন্তু নানাবিধ উছিলায় পবিত্র ঈদুল আজহা বা কোরবাণীর এই মৌসুমটিতে কখনো কখনো দামে ধস সৃষ্টি হয় কাঁচা চামড়ার মূল্যে। গরুর যথাযথ মূল্য না পেলে ক্ষতিগ্রস্ত হয় চাষীকূল ও ব্যবসায়ীরা। অন্যদিকে, চামড়া বাজারে অস্থিরতা সৃষ্টি হলে ক্ষুদ্র ব্যবসায়ীরা পুঁজি হারিয়ে আর্থিক ক্ষতিগ্রস্থ হয়। মূলতঃ এই বিষয়টিকে চিন্তায় রেখে সদাশয় সরকার ব্যাংক মাধ্যমে ঋণ পাওয়ার ক্ষেত্রে বাড়তি সুযোগ দিয়েছে চামড়া ব্যবসায়ীদেরকে।
এই সুযোগ হিসেবে মাত্র ২ শতাংশ ডাউন পেমেন্ট পরিশোধেই খেলাপী গ্রাহকরা নতুন করে ঋণের জন্য আবেদন করতে পারবেন। গত রোববার বাংলাদেশ ব্যাংকের ব্যাংকিং প্রবিধি ও নীতি বিভাগ থেকে এ সংক্রান্ত একটি প্রজ্ঞাপন জারী করা হয়েছে। কোরবানী চামড়ার মৌসুমকে সামনে রেখে সরকার তথা বাংলাদেশ ব্যাংকের এমন উদ্যোগ সত্যিকার অর্থেই প্রশংসনীয়।
দেশের সকল ব্যাংকের প্রধান নির্বাহীদের কাছে এ সংক্রান্ত সার্কুলার পাঠানো হয়েছে। কোরবানীকৃত পশুর কাঁচা চামড়া ক্রয়ের উদ্দেশ্যে নতুন ঋণ বিতরণের ক্ষেত্রে কম্প্রোমাইজড এমাউন্ট গ্রহণের শর্ত শিথিল করা যাবে। আগামী ৩০ জুলাইয়ের মধ্যে স্ব-স্ব ব্যাংকের কাছে এ সার্কুলারের আওতায় ঋণ গ্রহীতাদেরকে তাদের ঋণ পুনঃতফসিলের জন্য আবেদন করতে হবে। করোনাভাইরাসের অতিমারীর মধ্যে দেশের ব্যবসা-বাণিজ্যে সকল কালের মহামন্দা শুরু হয়। চীন-যুক্তরাষ্ট্রের মধ্য বাণিজ্যযুদ্ধের কারণে আগে থেকেই চামড়ার ওপর আঘাৎ এসেছিল। দেশে চামড়ার সিংহভাগ উৎপাদন হয় কোরবানীর ঈদে। এ মৌসুমে যাতে মূলধনের অভাবে চামড়া ব্যবসায়ী, চামড়া খাত কোনোভাবে বাধাগ্রস্ত না হয়Ñ আগে থেকেই চামড়া শিল্পকে বাঁচাতে এমন উদ্যোগ নিয়েছে কেন্দ্রীয় ব্যাংক।
প্রতিবছর দেশে ঈদুল আজহায় ৪০ থেকে ৪৫ লাখ গরু-মহিষ জবাই হয়। ঈদুল আজহায় জবাই হওয়া গরুর স্বাস্থ্য ভালো থাকে। চামড়ার মান খুব ভালো হয়। তাই ট্যানারীগুলো মোট চামড়ার ৫০ শতাংশই সংগ্রহ করে ঈদুল আজহায়। প্রতিবছরই ঈদুল আজহার আগে বাণিজ্য মন্ত্রণালয় ও ব্যবসায়ীরা বৈঠক করে চামড়ার একটি দাম ঘোষণা করে। এ বছর চামড়ার দাম নির্ধারণে গত সপ্তাহে বাণিজ্য মন্ত্রণালয়ে একটি বৈঠক হলেও দাম নির্ধারণ করা হয় নি।
সবিশেষ বলব, চামড়া শিল্প এবং এর সঙ্গে জড়িত ব্যক্তিরা যেন কোনোভাবেই ক্ষতিগ্রস্ত না হয়, সংশ্লিষ্টরা তা নিশ্চিত করবেন,Ñ এমনটিই প্রত্যাশা আমাদের।

Please Share This Post in Your Social Media

© All rights reserved © 2020 DailyAmaderChuadanga.com

 www.bdallbanglanewspaper.com

Design & Developed BY Creative Zoone IT