শুক্রবার, ২৪ সেপ্টেম্বর ২০২১, ১১:১০ পূর্বাহ্ন

শিরোনাম
আমঝুপির মাঠে কলার কাঁদি কেটে দিয়েছে দুর্বৃত্তরা মাননীয় প্রধানমন্ত্রী দেশরত্ন শেখ হাসিনা মুকুট মণি সম্মানে ভূষিত হওয়ায় ঝিনাইদহ জেলা আওয়ামী লীগের আনন্দ মিছিল মেহেরপুরের রানা ১৫ পিস ইয়াবাসহ গ্রেফতার বাংলাদেশে মার্কিন বিনিয়োগের আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী আইপি টিভির রেজিস্ট্রেশন নির্দেশিকা শিঘ্রই: তথ্যমন্ত্রী পুলিশ পরিদর্শক মাহবুবুর রহমান কাজলের কিছু স্মৃতির কথা মুক্তিযুদ্ধকালীন ঘটনাবহুল স্মৃতিগুলো ঐতিহাসিক মুজিবনগরে তুলে ধরা হবে–জনপ্রশাসন প্রতিমন্ত্রী দামুড়হুদায় নবনির্মিত মসজিদের ছাঁদ ঢালাই কজের শুভ উদ্বোধন আলমডাঙ্গায় ট্রেনের ধাক্কায় বৃদ্ধের মৃত্যু ‘বিশ্বকাপের সেমিফাইনাল খেলবে বাংলাদেশ’

বৃটেনে বর্ষসেরা বাংলাদেশী ডাক্তার ফারজানা

dailyamaderchuadanga dailyamaderchuadanga

আমাদের চুয়াডাঙ্গা মনিটর: বৃটেনের বর্ষসেরা চিকিৎসক (জেনারেল প্র্যাকটিশনার অব দ্য ইয়ার) নির্বাচিত হয়েছেন বৃটিশ বাংলাদেশী ডা. ফারজানা হোসেইন। বৃটেনে প্রতি বছর চিকিৎসকদের (জেনারেল প্র্যাকটিশনার) জন্য এই পুরস্কার ঘোষণা করা হয়। কঠোর পরিশ্রম ও নিষ্ঠার সঙ্গে দায়িত্ব পালনসহ করোনাভাইরাস মহামারীতে ফ্রন্টলাইনার হিসেবে স্বাস্থ্যসেবার স্বীকৃতি স্বরূপ বৃটেনের ২০১৯ সালের বর্ষসেরা চিকিৎসক নির্বাচিত হয়েছেন ফারজানা। দেশটির জাতীয় স্বাস্থ্যসেবা সংস্থা ন্যাশনাল হেলথ সার্ভিস (এনএইচএস) এই ঘোষণা দিয়েছে। ন্যাশনাল হেলথ সার্ভিসের ৭২ বছর পূর্তি উদ্যাপন উপলক্ষে ফারজানাকে সম্মান জানাতে তার ছবি দিয়ে বিলবোর্ড টাঙানো হয়েছে লন্ডনের বিখ্যাত পিকাডেলী সার্কাসসহ বিভিন্ন গুরুত্বপূর্ণ এলাকায়।
পূর্ব লন্ডনের নিউহাম এলাকায় বসবাসকারী ডা. ফারজানা হোসেইন প্রাইমারী কেয়ার নেটওয়ার্কের ক্লিনিক্যাল ডিরেক্টর হিসেবে দায়িত্বরত আছেন। ডা. ফারজানা ও তার টিম করোনা মহামারীতে বৃটেনের রোগীদের চিকিৎসা বিষয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছেন।
ডা. ফারজানা গত ৩ বছর নিউহ্যামের স্থানীয় চিকিৎসা কমিটিতে ছিলেন। সেই সঙ্গে নিউহ্যামের ‘জেনারেল প্র্যাকটিশনার ফেডারেশন’-এর বোর্ড ডিরেক্টরের দায়িত্বও পালন করে আসছেন। এ ছাড়াও, তিনি বৃটেনের ন্যাশনাল অ্যাসোসিয়েশন অফ প্রাইমারী কেয়ার (এনএপিসি)’র কাউন্সিল সদস্য। গত ১৮ বছর ধরে স্থানীয় পর্যায়ে এই খেতাব পেয়ে আসছিলেন তিনি। এবার তিনি বৃটেনের জাতীয় পর্যায়ে বর্ষসেরা চিকিৎসক মনোনীত হলেন।
বৃটেনের সুপরিচিত ইংরেজী সংবাদ মাধ্যম ‘ইষ্টার্ন আই’কে দেয়া সাক্ষাৎকারে ডা. ফারজানা জানান, ছোটবেলা থেকেই ঔষধ আর রোগী দেখে দেখেই তিনি বড় হয়েছেন। কারণ তার বাবা ছিলেন একজন ডাক্তার। ছোটবেলার স্মৃতি রোমন্থন করে তিনি বলেন, মাত্র ৫ বছর বয়সে বড়দিনে তিনি বাবার সঙ্গে যখন হাসপাতালে গিয়েছিলেন। তখন নার্সরা তাকে (ডা. ফারজানা) চকলেট দিয়েছিল। শিশু ফারজানা তখন ঘুরে ঘুরে বাবার সঙ্গে ওয়ার্ডের রোগী দেখে ছিলেন।
ফারজানা বলেন, তিনি মেডিকেলে প্রথম বর্ষের ছাত্র থাকা অবস্থায় মা মারা যান। ফারজানা লন্ডনের বাইরে মেডিকেল হোষ্টেল থেকে অসুস্থ মাকে দেখতে লন্ডন এসে ফেরত যেতে না চাইলে, মা বলতেন- আমি ঠিক হয়ে যাবো, তোমাকে অবশ্যই ফিরে যেতে হবে। মায়ের চাওয়া ছিল তাদের মেয়ে (ফারজানা) যেন ডাক্তার হয়ে মানুষের সেবা করতে পারে।
কৃতি এই বাংলাদেশী সন্তান ফারজান তার মায়ের উৎসাহে কেবল ডাক্তারী পড়তেই নয়,Ñ রোগীদের সত্যিকারের সেবা প্রদানে অনুপ্রাণিত করেছিল। ফারজানা বলেন, তিনি জানের না, আজ প্রায় দুই দশক পরে এসে তিনি (ডা. ফারজানা) তার মায়ের সেই ইচ্ছা পূরণ করতে পেরেছেন কি-না। তবে, সব সময় চেষ্টা করেন,Ñ তিনি যখন রোগীদের দেখাশোনা তখন তিনি মনে করেন চিকিৎধীন রোগীরা সকলেই তার পরিবারের সদস্য।
ডা. ফারজানা ওই টিভি সাক্ষাতকারে বলেন, এটা জীবন পরিবর্তন করার মতো একটি ঘটনা। বিশ্বখ্যাত বৃটিশ ফটোগ্রাফার ‘জন রানকিন’ যারা রানী দ্বিতীয় এলিজাবেথ ও মডেল কেট মসসহ বিভিন্ন সেলিব্রেটিদের ছবি তুলে থাকে, তার তোলা আমার ছবি আজ বিলবোর্ডে শোভা পাচ্ছে,Ñ এটা সত্যিই বিস্ময়কর। ডা. ফারজানা বৃটেনের সমস্ত
চিকিৎসক, নার্স ও ষ্টাফদের প্রতি শ্রদ্ধা জ্ঞাপন করেন।
ন্যাশনাল হেলথ সার্ভিসের জন্মদিন উপলক্ষে তাদের ওয়েবসাইটে ডা. ফারজানার প্রোফাইলের এক জায়গায় তিনি বলেছেন, বিশ্বব্যাপী মহামারীটির বিরুদ্ধে লড়াইয়ে প্রতিদিন কাজ করতে গিয়ে মানুষের জীবন-মৃত্যুর পার্থক্য তৈরীতে অংশগ্রহণ করতে পেরে আমি কতটুকু গর্ববোধ করছি,Ñ তা ভাষায় প্রকাশ করা যাবে না। এই সময় আমাদেরকে মানবিক দৃষ্টিকোণ থেকে সেবার মাত্রা আরো বাড়িয়ে দিতে হবে।
উল্লেখ্য, ন্যাশনাল হেলথ সার্ভিসের বর্ষসেরাদের তালিকায় ডা. ফারজানার সঙ্গে বিভিন্ন বিভাগের সেরা আরো ১১ জনের ছবিও বিলবোর্ডে স্থান পেয়েছে।

Please Share This Post in Your Social Media

© All rights reserved © 2020 DailyAmaderChuadanga.com

 www.bdallbanglanewspaper.com

Design & Developed BY Creative Zoone IT