রবিবার, ২৫ Jul ২০২১, ১০:৪০ অপরাহ্ন

চুয়াডাঙ্গা সদরের চিত্রা নদীর দু’পাশে বৃক্ষ রোপন কর্মসুচীর উদ্বোধন গাছকে বাছিয়ে রেখে ফল ও অন্যান্য চাহিদা মেটানোর চেষ্টা করবেন জেলা পানি সম্পদ মন্ত্রনালয়ের উপসচিব আব্দুস সামাদ

dailyamaderchuadanga dailyamaderchuadanga

ষ্টাফ রিপোর্টার : ‘প্রধান মন্ত্রী শেখ হাসিনার ইনোভেশন, ডেজিং করে নদী শাসন’ এই প্রতিপাদ্য বিষয়কে সামনে রেখে চুয়াডাঙ্গা সদর উপজেলার শংকরচন্দ্র ইউনিয়নের জালসুকার ভিতর দিয়ে বয়ে যাওয়া চিত্রা নদীর দুই পাশে বৃক্ষ রোপন কর্মসূচীর উদ্বোধন করা হয়েছে। উদ্বোধন করেন পানি সম্পদ মন্ত্রনালয়ের উপসচিব আব্দুস সামাদ।
(৬ জুলাই) মঙ্গলবার দুপুর ২ টার সময় শংকরচন্দ্র ইউনিয়নের জালসুকার ভিতর দিয়ে বয়ে যাওয়া চিত্রা নদীর দুই পাশে প্রায় ৫০ হাজার ফলজ, বনজ ও ঔষধী গাছের চারা রোপণ কর্মসূচীর শুভ উদ্বোধন করেন। গাছগুলো লাগানোর কাজ ইতোমধ্যে শুরু হয়ে গেছে। নদীর সৌন্দর্য বৃদ্ধি ও জনসাধারণের ফলের চাহিদা ও ঔষদের চাহিদা মেটাতে পানি উন্নয়ন বোর্ডের আওতাধীন চিত্রা নদী খননের কাজ সম্পন্ন করার পর এই কর্মসূচী বাস্তবায়ন করেন চুয়াডাঙ্গা পানি উন্নয়ন বোর্ড। সরকারের এই ধরনের কাজের সাধুবাদ জানিয়েছেন এলাকার জনসাধারণ।
উদ্বোধনকালে পানি সম্পদ মন্ত্রনালয়ের উপ-সচীব আব্দুস সামাদ সকলের উদ্যোশ্যে বলেন, নদীতে হাস পালন করে ও মাছ ধরে যাতে এলাকার জনসাধরণের কর্মসংস্থান হয় সেদিকে সকলের নিজ দ্বায়িত্বে নদীর দুই পাশের গাছ গুলোকে রক্ষণাবেক্ষণ করতে হবে। সেই সাথে নদীতে কোন প্রকার কারেন্ট জাল ফেলা যাবে না। প্রয়োজনে বড়শি দিয়ে নদীর পাড়ে বসে মাছ ধরতে হবে। তাতে কিছুটা সময়ও কেটে যাবে, সেই সাথে মাছের চাহিদা মেটানো সম্ভব হবে। তিনি আরো বলেন, নদীর চারিপাশে যে সকল গাছ লাগানো হচ্ছে তা আপনারা কেউ কেটে নিয়ে যাবেন না। গাছকে বাছিয়ে রেখে ফল ও অন্যান্য চাহিদা মেটানোর চেষ্টা করবেন।
বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থেকে পানি উন্নয়নের বোর্ডের নির্বাহী প্রোকৌশলী জাহেদুল ইসলাম বলেন, আপনাদের জন্যই সরকার এগুলো করছে এগুলো রক্ষা করার দায়িত্ব আপনাদের।
এ ছাড়া আরো উপস্থিত ছিলেন উপবিভাগীয় প্রোকৌশলী সুবির কুমার ভট্টাচার্যসহ অন্যান্য কর্মকর্তা কর্মচারী বৃন্দু।

Please Share This Post in Your Social Media

© All rights reserved © 2020 DailyAmaderChuadanga.com

 www.bdallbanglanewspaper.com

Design & Developed BY Creative Zoone IT