মঙ্গলবার, ২৭ Jul ২০২১, ০৫:৩৭ পূর্বাহ্ন

ইউআইইউ’র প্রশংসনীয় উদ্যোগ শিক্ষার্থীদের সুদবিহীন শিক্ষাঋণ সুবিধা

dailyamaderchuadanga dailyamaderchuadanga

পশ্চিমাঞ্চল ডেস্ক: করোনা সংকটের মধ্যে পড়ালেখা চালিয়ে নেয়ার জন্য শিক্ষার্থীদের বিনা সুদের শিক্ষা ঋণ সেবা দিচ্ছে বেসরকারী খাতের শীর্ষস্থানীয় উচ্চশিক্ষা প্রতিষ্ঠান ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি, ইউআইইউ। নতুন করে শুরু হওয়া সামার সেমিষ্টারেই ২ শতাধিক শিক্ষার্থীকে ৫০ লাখ টাকা ঋণ বিতরণ করেছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।
প্রকাশ, বেশ ক’এক বছর আগে থেকেই শিক্ষার্থীদের পড়ার খরচ চালিয়ে নিতে সুদবিহীন শিক্ষা ঋণ দিয়ে আসছে ইউআইইউ। তবে, এ বছর কোভিড-১৯ মহামারীর কারণে শিক্ষা ঋণের পরিধি বাড়ানো হয়েছে বহুগুণ।
সংশ্লিষ্ট সূত্র জানায়, প্রতি সেমিষ্টারের শুরুর দিকে শিক্ষার্থীরা তাদের প্রয়োজন অনুযায়ী নির্দিষ্ট প্রক্রিয়ায় বিনা সুদের এ ঋণের আবেদন করে। পরে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ যৌক্তিকতা পর্যালোচনা করে আবেদন অনুমোদন করে ও ঋণ প্রদান করে। নিয়ম অনুযায়ী, শিক্ষার্থীরা পরবর্তী সেমিষ্টারে ঋণ পরিশাধ করে দেয় অথবা পরিশোধ না করতে পারলে আবেদনের মাধ্যমে সময়সীমা বাড়িয়ে নেওয়ার সুযোগ রয়েছে।
এ প্রসঙ্গে ইউআইইউ ষ্টুডেন্ট অ্যাফেয়ার্স পরিচালক মনজুরুল হক খান বলেন, আগে প্রতি সেমিষ্টারে ৫ থেকে ১০ লাখ টাকা শিক্ষা ঋণ হিসাবে দেওয়া হতো। এবার সামারে ইতোমধ্যে ২শ’রও কিছু বেশী শিক্ষার্থীকে ইতিমধ্যে ৫০ লাখ টাকা দিয়ে দেওয়া হয়েছে। শিক্ষা ঋণ পাওয়ার জন্য শিক্ষার্থীরা আরো এক সপ্তাহ আবেদন করতে পারবেন। সে হিসাবে ধরে নেওয়া যায়, আরো কিছু শিক্ষার্থী আবেদন করতে পারে। তাহলে শিক্ষা ঋণের পরিমাণ ৫০ লাখও ছাড়িয়ে যাবে।
এদিকে শিক্ষার্থীদের প্রয়োজন ভেদে শিক্ষা ঋণের আকারেও ভিন্নতা রয়েছে। সামার সেমিষ্টারে ১০ হাজার থেকে শুরু করে ৮০ হাজার টাকা পর্যন্ত শিক্ষা ঋণ দেওয়া হয়েছে বলে জানিয়েছে বিশ্ববিদ্যালয়টির ষ্টুডেন্ট অ্যাফেয়ার্স চলমান করোনা সংকটে বিশ্ববিদ্যালয়ের পাশাপাশি সরকারেরও এ ধরনের ঋণ নিয়ে শিক্ষার্থীদের পাশে দাঁড়ানোর আহ্বান জানিয়েছেন ইউআইইউ উপাচার্য অধ্যাপক ড. চৌধুরী মোফিজুর রহমান। তিনি বলেন, আমরা ২শ’র কিছু বেশী শিক্ষার্থীকে শিক্ষা ঋণ দিয়েছি। কিন্তু সংকটে থাকা শিক্ষার্থীর সংখ্যা আরো অনেক বেশী। আমাদের অনেক শিক্ষার্থীই এ সেমিষ্টারে রেজিষ্ট্রেশন করে নি। হয়-তো তারা পরবর্তী সেমিষ্টারে অংশ নেবে। শুধু আমাদের বিশ্ববিদ্যালয় নয়; সব বিশ্ববিদ্যালয়েই চিত্র একই। অনেকের অবস্থা আরো অনেক খারাপ। তাই, আমি মনে করি, বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের বাইরে সরকারের উচিৎ শিক্ষার্থীদের জন্য শিক্ষা ঋণ চালু করা।
ইউআইইউয়ের শিক্ষার্থীদের জন্য বিনা সুদের ঋণ প্রদানের উদ্যোগকে খুবই প্রশংসনীয় বলে মন্তব্য করেন বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের সদস্য অধ্যাপক ড. মুহাম্মদ আলমগীর। তিনি বলেন, শিক্ষার্থীদের জন্য বিনা সুদে বা স্বল্প সুদে শিক্ষা ঋণের ব্যবস্থা বিশ্বের বিভিন্ন দেশে রয়েছে। ইউআইইউর এ উদ্যোগ সত্যিই প্রশংসনীয়। এর মাধ্যমে বিশ্ববিদ্যালয়টি তাদের উদারতার পরিচয় দিয়েছে। অন্য প্রতিষ্ঠানগুলোর মধ্যে যাদের সুযোগ রয়েছে, তাদের উচিৎ এ ধরনের উদ্যোগ চালু করা।
ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি প্রতিষ্ঠিত হয় ২০০৩ সালে। বর্তমানে বিশ্ববিদ্যালয়টির স্নাতক পর্যায়ের ৫টি ও স্নাতকোত্তর পর্যায়ের ৬টি প্রোগ্রামে প্রায় সাড়ে ৫ হাজার শিক্ষার্থী অধ্যয়ন করছে। খণ্ডকালীন ও স্থায়ী মিলে শিক্ষক সংখ্যাও ৫ শতাধিক।

Please Share This Post in Your Social Media

© All rights reserved © 2020 DailyAmaderChuadanga.com

 www.bdallbanglanewspaper.com

Design & Developed BY Creative Zoone IT