রবিবার, ২৩ জানুয়ারী ২০২২, ১২:৫৪ পূর্বাহ্ন

যশোরে জেএসসিতে বেড়েছে পাসের হার ও জিপিএ

যশোরে জুনিয়র স্কুল সার্টিফিকেট পরীক্ষায় পাসের হার ও জিপিএ-৫ বেড়েছে গত বছরের তুলনায়। এ বছর পাসের হার ৯১.০৮ শতাংশ। জিপিএ-৫ পেয়েছে ৯ হাজার ৭৫৫ জন।

যশোর মাধ্যমিক ও উচ্চ  মাধ্যমিক শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক প্রফেসর মাধব চন্দ্র রুদ্র মঙ্গলবার বেলা ১২টায় প্রেস ক্লাব যশোরে এক সংবাদ সম্মেলনে জেএসসি পরীক্ষার ফলাফল জানান।

সংবাদ সম্মেলনে জানানো হয়, জুনিয়র স্কুল সার্টিফিকেট পরীক্ষায় যশোর বোর্ড থেকে পরীক্ষা দেয় ২ লাখ ৩৩ হাজার ৮২৯ জন। পরীক্ষার্থীর মধ্যে ছাত্র ছিল ১ লাখ ৬৯৬ জন, ছাত্রী ১ লাখ ১২ হাজার ২৮০ জন। এর মধ্যে ৪ জন অসদুপায় অবলম্বনের দায়ে বহিষ্কার হয়।

গত বছর এ শিক্ষা বোর্ডে পাসের হার ছিল ৮৪.৬১ শতাংশ এবং জিপিএ-৫ পেয়েছিল ৭২৫৬ জন।

এ বছরের ফলাফলে সন্তুষ্টি প্রকাশ করে পরীক্ষা নিয়ন্ত্রক প্রফেসর মাধব চন্দ্র রুদ্র বলেন, বিদ্যালয়ে শিক্ষার্থীরা বারবার প্রশ্ন ব্যাংকের মাধ্যমে বোর্ডের প্রশ্নে পরীক্ষা দেওয়ায় তাদের মধ্যে পড়ালেখার মাত্রা বেড়েছে। সেই সঙ্গে পারিবারিক সচেতনতাও বেড়েছে। এ কারণে ফলাফল ভালো হয়েছে।

তিনি জানান, ফলাফলে ছাত্রদের তুলনায় ছাত্রীরা এগিয়ে আছে। ৯ হাজার ৭৫৫ জন জিপিএ-৫ প্রাপ্তির মধ্যে ছাত্রীর সংখ্যা ৫ হাজার ৫২০ ও ছাত্র ৪২৩৫ জন।

এবারের জেএসসি পরীক্ষায় পাসের হারে এগিয়ে আছে সাতক্ষীরা জেলা। এ জেলায় পাসের হার ৯৪.৫০ শতাংশ। এরপর রয়েছে খুলনা ৯৩.৭২, যশোর ৯১.৬৫, বাগেরহাট ৯১.৩৬, মাগুরা ৯০.৭০, মেহেরপুর ৯০.১৭, ঝিনাইদহ ৮৯.৮৩, চুয়াডাঙ্গা ৮৯.০৯, নড়াইল ৮৮.৭৯ ও কুষ্টিয়া ৮৮.৭৫ শতাংশ।

Please Share This Post in Your Social Media

© All rights reserved © 2020 DailyAmaderChuadanga.com এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি