শুক্রবার, ২৩ এপ্রিল ২০২১, ০৫:৩৮ পূর্বাহ্ন

বায়ু দূষণ থেকে ত্বককে বাঁচাতে

শরীরের অন্যান্য অংশের চেয়ে মুখ বেশি উন্মুক্ত থাকে। বাইরের ধুলাবালি ও ময়লা সহজে জমেও সেখানে। এর মধ্যে সবচেয়ে বেশি ক্ষতিকর বায়ু দূষণ। ঘরে-বাইরে বিভিন্ন রাসায়নিক, শারীরিক কোনো উপাদানের মাধ্যমে এ ধরনের দূষণ হতে পারে। আছে সূর্যের অতিবেগুনি রশ্মি, নাইট্রোজেন অক্সাইড, পলিসাইক্লিক অ্যারোমেটিক হাইড্রোকার্বন এমনকি ধোঁয়ার মতো ক্ষতিকারক উপাদান।

এ সব কারণে ত্বকে বয়সের ছাপ পড়ে, বলিরেখা দেখা যায় ও হারায় নমনীয়তা। রুক্ষতা হওয়ার পাশাপাশি ব্রণ ও চর্মরোগ হানা দেয়। জেনে নিন ত্বককে বায়ু দূষণ থেকে রক্ষার কিছু টিপস।

সূর্যরশ্মি থেকে সুরক্ষা: কমপক্ষে এসপিএফ৩০ সানস্ক্রিন ক্রিম মুখে ব্যবহার করতে হবে। বাড়ির বাইরে যাওয়ার আধা ঘণ্টা আগে ক্রিম ব্যবহার করুন, আড়াই ঘণ্টা পর পর মাখতে হবে।

ক্লিনজার ও ময়েশ্চারাইজার: ত্বকের রুক্ষতা দূর করতে ময়েশ্চারাইজার ব্যবহার করুন। এতে ত্বক কোমল এবং আর্দ্র থাকবে যা বলিরেখা প্রতিরোধ করবে। কেমিকেলমুক্ত সাধারণ ক্লিনজার ব্যবহার করুন। দিনে কমপক্ষে দুই থেকে তিনবার ক্লিনজার দিয়ে মুখ ধুয়ে নিন। মেকআপ সবসময় তুলে ফেলতে হবে। ত্বক পরিষ্কার থাকলে সহজে ব্রণ হবে না।

স্বাস্থ্যসম্মত খাবার: খাদ্য তালিকায় ভিটামিন ও খনিজ উপাদান রাখুন। তাজা ফল, শাকসবজি ও বাদামে উচ্চমাত্রায় অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে যার কারণে ত্বকে সহজে বয়সের ছাপ পড়ে না। ভিটামিন ‘এ’, ‘সি’ এবং ‘ই’ অ্যান্টিঅক্সিডেন্টের ভালো উৎস। এগুলো কিছু খাবারে পাওয়া যায়। যেমন; ব্লুবেরি, স্ট্রবেরি, রাস্পবেরি, সবুজ শাক, মটরশুটি ও বাদাম।

এছাড়াও ত্বক ভালো রাখতে চর্মবিশেষজ্ঞের পরামর্শ অনুযায়ী ভিটামিন ‘সি’ এবং ‘ই’ উপাদানে প্রস্তুতকৃত ক্রিম ব্যবহার করতে পারেন।

Please Share This Post in Your Social Media

© All rights reserved © 2020 DailyAmaderChuadanga.com

 www.bdallbanglanewspaper.com

Design & Developed BY Creative Zoone IT