শুক্রবার, ২১ জানুয়ারী ২০২২, ১১:৪৭ অপরাহ্ন

শিরোনাম
দর্শনায় “যুব সাহায্য সংস্থা ব্যাচ-৮৭”র কফি হাউজের উদ্বোধন ভেড়ামারা থানা পুলিশের অভিযানে বিভিন্ন মামলার ওয়ারেন্টভূক্ত ১২ জন আসামী গ্রেফতার গাংনীতে ডি বি পুলিশের হাতে দুই পলাতক আসামি আটক গাংনীতে শীতবস্ত্র বিতরণ করোনা প্রতিরোধে ৬ দফা নির্দেশনা জারি করে প্রজ্ঞাপন সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ ঘোষণা দর্শনায় শিক্ষার্থীদের মাঝে শীতবস্ত্র প্রদান “ভালোবাসার বন্ধন দর্শনার করোনার উচ্চ ঝুঁকিতে থাকায় ভেড়ামারা উপজেলা ও পুলিশ প্রশাসনের তৎপরতা ছাত্রলীগের কেন্দ্রীয় সাধারণ সম্পাদকের রোগ মুক্তি কামনায় চুয়াডাঙ্গায় সুবিধা বঞ্চিতদের মাঝে খাবার বিতরণ দর্শনা থানা সেচ্ছাসেবক দলে আয়োজনে দোয়া ও মিলাদ

আওয়ামী লীগ সংসদ সদস্যের ইউনিভার্সিটি অব ব্রাহ্মণবাড়িয়া’র অনুমোদন

দেশে আরও একটি বেসরকারি বিশ্ববিদ্যালয় অনুমোদন দেওয়া হয়েছে। বিশ্ববিদ্যালয়টির নাম ইউনিভার্সিটি অব ব্রাহ্মণবাড়িয়া। বিশ্ববিদ্যালয়ের উদ্যোক্তা আওয়ামী লীগের সংসদ সদস্য আ ম উবায়দুল মোকতাদির। এ নিয়ে বেসরকারি বিশ্ববিদ্যালয়ের সংখ্যা হলো ১০৪।

বুধবার নতুন এ বিশ্ববিদ্যালয় অনুমোদন দেওয়ার হয়েছে বলে দেশ রূপান্তরকে জানিয়েছেন শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের অতিরিক্ত সচিব (বিশ্ববিদ্যালয়-১) বেলায়েত হোসেন তালুকদার।

তিনি বলেন, ‘নতুন একটি বিশ্ববিদ্যালয় অনুমোদনে প্রধানমন্ত্রী সম্মতি দিয়েছেন’।

শিক্ষা মন্ত্রণালয়ের কয়েকজন কর্মকর্তা জানান, ‘বেসরকারি বিশ্ববিদ্যালয় আইন-২০১০ এর শর্ত মেনে অস্থায়ীভাবে ইউনিভার্সিটি অব ব্রাহ্মণবাড়িয়া পরিচালনার অনুমোদন দেওয়া হয়েছে। ব্রাহ্মণবাড়িয়া সদর থানার চিনাইর গ্রামে বিশ্ববিদ্যালয়ের শিক্ষা কার্যক্রম পরিচালনা করা হবে’।

অনুমোদনে বলা হয়েছে, বেসরকারি বিশ্ববিদ্যালয় আইন-২০১০ এর ৭ এর ১২ ধারা অনুযায়ী বিশ্ববিদ্যালয়ের কমপক্ষে ২৫ হাজার বর্গফুট আয়তনের নিজস্ব বা ভাড়া করা ভবন, অন্তত তিনটি অনুষদ ও ছয়টি বিভাগ, পর্যাপ্ত শ্রেণিকক্ষ, লাইব্রেরি, ল্যাবরেটরি, ছাত্র-ছাত্রীদের কমনরুম, সেমিনার কক্ষসহ পর্যাপ্ত অবকাঠামো থাকতে হবে।

সরকারের পূর্ব অনুমোদন ছাড়া বিভাগ খোলা যাবে না।  শর্তানুযায়ী নির্দিষ্ট সংখ্যক পূর্ণকালীন শিক্ষক থাকতে হবে।  আচার্যের(রাষ্ট্রপতি) পূর্ব অনুমোদন ছাড়া বিদেশ থেকে বিশ্ববিদ্যালয়ের জন্য তহবিল সংগ্রহ করা যাবে না।  আরোপিত শর্তগুলোর ওপর ৩০০ টাকার নন জুডিশিয়াল অঙ্গীকারনামা দিতে হবে উদ্যোক্তাকে।

Please Share This Post in Your Social Media

© All rights reserved © 2020 DailyAmaderChuadanga.com এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি