বৃহস্পতিবার, ২৫ ফেব্রুয়ারী ২০২১, ০৪:৩৪ পূর্বাহ্ন

শিরোনাম
নাটোর গুরুদাসপুর থেকে ট্রাক ভর্তি চালের ক্ষুদ নিয়ে এনে বিক্রির অভিযোগে চুয়াডাঙ্গার সাগর আটক ভাষা আন্দোলনে বঙ্গবন্ধুর অবদান চেপে রাখা যায়নি: প্রধানমন্ত্রী ২১শে ফেব্রুয়ারী আন্তর্জাতিক মাতৃভাষা দিবস লালমনিরহাটে ভাষা শহীদদের প্রতি বিনম্র শ্রদ্ধা রেখে রক্তের গ্রুপ নিরূপণ” কর্মসূচি পালন যথাযথ মর্যাদায় দর্শনায় আন্তর্জাতিক মার্তৃভাষা দিবস পালিত চুয়াডাঙ্গায় আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে আলোচনা সভা-সাংস্কৃতিক-মঞ্চ নাটক অনুষ্ঠানে জেলা প্রশাসক মেয়েদের নামে জমি দিয়ে বাবা এখন বাড়ি ছাড়া নওগাঁর সাপাহারে লাইসেন্স বিহীন  ২২টি স’মিল চলছে আত্রাইয়ে ১৫ বছর থেকে গেটম্যানের ঘ্যানি টানছেন জানে আলম দর্শনায় গাঁজাসহ স্বামী-স্ত্রী গ্রেফতার

অতিরিক্ত ভর্তি নেওয়ায় ৩ বিশ্ববিদ্যালয়কে ১০ লাখ টাকা করে জরিমানা

তিনটি বেসরকারি বিশ্ববিদ্যালয়ে আইন বিভাগে শিক্ষার্থী ভর্তির ক্ষেত্রে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) নির্দেশনা না মানায় তাদের ১০ লাখ টাকা করে জরিমানা করেছে সুপ্রিম কোর্টের আপিল বিভাগ।

বাংলাদেশ বার কাউন্সিলের এ-সংক্রান্ত করা তিনটি রিভিউ (আদেশ পুনর্বিবেচনা) আবেদন নিষ্পত্তি করে রবিবার প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বে গঠিত ছয় বিচারপতির আপিল বিভাগ এ আদেশ দেয়।

বিশ্ববিদ্যালয়গুলো হলো ইস্টার্ন ইউনিভার্সিটি, বাংলাদেশ ইসলামিয়া ইউনিভার্সিটি ও সাউথ-ইস্ট ইউনিভার্সিটি।

সর্বোচ্চ আদালতের আদেশে বলা হয়েছে, ইস্টার্ন ইউনিভার্সিটি ও বাংলাদেশ ইসলামিয়া ইউনিভার্সিটিকে জরিমানা বাবদ (১০ লাখ টাকা করে) অর্থ রাজধানীর শাহবাগের বারডেম হাসপাতালের লিভার ট্রান্সপ্লান্ট ইউনিটে জমা দিতে হবে।

আর সাউথ-ইস্ট ইউনিভার্সিটিকে জরিমানার ১০ লাখ টাকা কিডনি ফাউন্ডেশনে জমা দিতে হবে। একই সঙ্গে টাকা জমা দেওয়ার রসিদ বার কাউন্সিলে জমা দেওয়ার পর ওই তিন বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের শিক্ষার্থীদের রেজিস্ট্রেশন কার্ড দেওয়াসহ ফরম পূরণের অনুমতি দিতে হবে।

আদালতে বেসরকারি বিশ্ববিদ্যালয়ের পক্ষে শুনানিতে ছিলেন জ্যেষ্ঠ আইনজীবী এ এম আমিন উদ্দিন। বার কাউন্সিলের পক্ষে ছিলেন আইনজীবী এ ওয়াই মসিউজ্জামান। রাষ্ট্রপক্ষে ছিলেন অতিরিক্ত অ্যাটর্নি জেনারেল মুরাদ রেজা।

২০১৪ সালের এপ্রিলে ইউজিসির জারি করা একটি নির্দেশনায় বলা হয়, বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলো আইন বিভাগে প্রতিটি সেমিস্টারে ৫০ জনের বেশি শিক্ষার্থী ভর্তি করতে পারবে না।

এরপর গত বছরের ১ অক্টোবর বাংলাদেশ বার কাউন্সিল এক বিজ্ঞপ্তিতে জানায়, যদি কোনো বেসরকারি বিশ্ববিদ্যালয় প্রতিটি সেমিস্টারে ৫০ জনের বেশি শিক্ষার্থী ভর্তি করে তবে শিক্ষার্থীদের আইনজীবী সনদ পরীক্ষার রেজিস্ট্রেশন দেওয়া হবে না।

এরপর ১১টি বিশ্ববিদ্যালয়ের দুই হাজারের মতো শিক্ষার্থী বিভিন্ন সময়ে বার কাউন্সিলের ওই সিদ্ধান্ত চ্যালেঞ্জ করে হাইকোর্টে রিট আবেদন করেন।

Please Share This Post in Your Social Media

© All rights reserved © 2020 DailyAmaderChuadanga.com

 www.bdallbanglanewspaper.com

Design & Developed BY Creative Zoone IT