বুধবার, ১৯ জানুয়ারী ২০২২, ১১:৩৮ অপরাহ্ন

মুসলিম উম্মাহর শান্তি কামনা করে সমাপ্ত বিশ্ব ইজতেমা

মুসলমানদের দ্বিতীয় বৃহত্তম জনসমাগম বিশ্ব ইজতেমার পর্দা নামল। রোববার বেলা ১১টার দিকে রাজধানীর তুরাগ তীরে লাখো লাখো মুসল্লির আর্তি ধ্বনিত হয় আকাশে-বাতাসে। আখেরি মোনাজাতে তারা বিশ্ব মুসলিমের জন্য শান্তি কামনা করে মহান আল্লাহ তায়ালার কাছে আরজি রাখেন।

এক সপ্তাহ আগে শেষ হয়েছিল ইজতেমার প্রথম পর্বের আনুষ্ঠানিকতা। শেষদিনে আখেরি মোনাজাতে অংশ নেন লাখো জনতা। আর রবিবারের মোনাজাতের মাধ্যমের চলতি বছরের মতো সমাপ্তি টানা হলো।

এ পর্বে আখেরি মোনাজাত পরিচালনা করেন দিল্লির মাওলানা জমশেদ। আখেরি মোনাজাতে অংশ নিতে শনিবার রাত থেকেই ঢাকা ও আশপাশের এলাকা থেকে মুসল্লিরা ইজতেমা ময়দানের দিকে আসতে থাকেন। সকাল হতেই রাজধানীর উত্তর সীমানা তিল ঠাঁই নেই অবস্থায় পৌঁছায়।

দ্বিতীয় পর্বে ইজতেমার ৩৫টি দেশের প্রায় আড়াই হাজার মুসল্লি যোগ দেন। সব মিলিয়ে দেশ-বিদেশের ২৫ লাখ মানুষ মোনাজাতে শরিক হয়েছেন বলে ধারণা করা হচ্ছে।

গত শুক্রবার বাদ ফজর আম বয়ানের মাধ্যমে শুরু হয় ইজতেমার দ্বিতীয় পর্ব। এরপর দুদিন ধরে চলে বয়ান।

এবার ছিল  ৫৫তম বিশ্ব ইজতেমা। কয়েক বছর ধরে প্রথম দিকে স্থান সংকুলান, পরে দুটি পাল্টাপাল্টি পক্ষের কারণে দুই ধাপে অনুষ্ঠিত হচ্ছে ইজতেমা।

Please Share This Post in Your Social Media

© All rights reserved © 2020 DailyAmaderChuadanga.com এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি